মক্কার কোরআন প্রতিযোগিতায় বাংলাদেশের প্রতিনিধি যারা

  বিশেষ প্রতিনিধি    26-08-2023    56
মক্কার কোরআন প্রতিযোগিতায় বাংলাদেশের প্রতিনিধি যারা

মক্কার পবিত্র মসজিদুল হারাম প্রাঙ্গণে শুরু হয়েছে ৪৩তম বাদশাহ আবদুল আজিজ আন্তর্জাতিক প্রতিযোগিতা। এতে বাংলাদেশের প্রতিনিধি হিসেবে দুজন হাফেজ অংশ নিয়েছে। তারা হলো, ফয়সাল আহমেদ ও মো. মুশফিকুর রহমান। তাদের অভিভাবক হিসেবে সঙ্গে রয়েছেন, মো. নেসার আহমেদ ও মোহাম্মদ নুরুল হাকিম। গত ২১ আগস্ট ধর্ম মন্ত্রণালয়ের প্রকাশিত এক বিজ্ঞপ্তি থেকে এ তথ্য জানা যায়। জানা যায়, ফয়সাল আহমেদ রাজধানীর মারকাজুত তাহফিজ ইন্টারন্যাশনাল মাদরাসায় পড়াশোনা করেছে। তার বাড়ি ব্রাক্ষণবাড়িয়া। সে পূর্ণ কোরআন হিফজ ক্যাটাগরিতে অংশ নেবে। অপর প্রতিযোগী মো. মুশফিকুর রহমান কক্সবাজারের মা’হাদ আন-নিবরাসে কোরআন হিফজ সম্পন্ন করেছে। সে পবিত্র কোরআনের ১৫ পারা ক্যাটাগরিতে অংশ নেবে। তাঁরা উভয়ে নিজেদের সাফল্যের জন্য দেশবাসীর কাছে দোয়া চেয়েছেন।

গতকাল শুক্রবার (২৫ আগস্ট) থেকে সৌদি আরবের ইসলাম ও দাওয়াহ বিষয়ক মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে মক্কায় শুরু হয়েছে ৪৩তম বাদশাহ আবদুল আজিজ আন্তর্জাতিক প্রতিযোগিতা।

এতে বিশ্বের ১১৭টি দেশের ১৬৬ প্রতিযোগী তাতে অংশ নেন। তাঁদের অভিভাবক হিসেবে আরো ৫০ জন থাকবেন। প্রতিযোগিতার পাঁচ ক্যাটাগরিতে বিজয়ীরা পাবেন সর্বমোট ৪০ লাখ সৌদি রিয়াল পুরস্কার। আর প্রথম স্থান অর্জনকারীরা পুরস্কার হিসেবে পাবেন পাঁচ লাখ রিয়াল।

উল্লেখ্য, গত বছর বাংলাদেশ থেকে হাফেজ সালেহ আহমদ তাকরীম এই প্রতিযোগিতায় অংশ নিয়ে তৃতীয় স্থান অর্জন করেছিল।

তাজবিদসহ কোরআন মুখস্থ ক্যাটাগরিতে বিজয়ী হিসেবে তাকে এক লাখ রিয়াল (প্রায় সাড়ে ২৭ লাখ টাকা) পুরস্কার ও সম্মাননা ক্রেস্ট দেওয়া হয়।

Title

ধর্ম ও জীবন-এর আরও খবর